মেডিকেল কলেজের প্রেসারে হতাশ

নির্বাচিত প্রশ্ন - ৭

নির্বাচিত প্রশ্নের মূল পেইজ

প্রশ্ন::

One of my friends, who studies in XXXX medical college told me, he yet couldn't find any strong side of him as every man has a particular strong side. He is not that good at anything. He asked me what the reason is. I couldn't answer. Could u give an answer? He is obsessed with the pressure of medical college.

আমার উত্তর::

He is good at obsession.

সিরিয়াসলি। হি ইজ গুড এট অবসেশন। অবসেশনে ভালো হওয়া চাট্টিখানে কথা না।

লাইফের নতুন কোন স্টেজে গেলে নিজের অজান্তেই অবসেশন শুরু করে দেয় অনেকেই। অনেকেই নতুন স্টেজে আসলে কনফিডেন্সের অভাবে পড়ে। করতে পারবো কিনা সেই সাহস পায় না। ভয় লাগে এবং ফলশ্রুতিতে হাত পা ছেড়ে বসে থাকে। কয়দিন পরে যখন দেখে অন্যদের কাছ থেকে পিছায় পড়ছে তখন ভয়ের পরিমাণ অনেকগুণ বেড়ে যায়। এবং আরো বেশি হতাশায় পড়ে, বসে বসে চিন্তা করে কিন্তু কাজ করাটা শুরু করে দেয় না। অবসেশনের আরেকটা কারণ হচ্ছে- ওভার কনফিডেন্স। খুবই সহজ মনে করে, ধরা কে সরা জ্ঞান না করা। এবং কিছুদিন পরে দেখা যায় পিছায় পড়ছে তখন আর উপায় না দেখে হতাশায় পড়ে।

আন্ডার বা ওভার কনফিডেন্স যে কারণেই অবসেশনে পড়ুক না কেনো। অবসেশন থেকে উদগিরণ হবার উপায় অবসেশন দিয়েই। যে কাজটা না করায় অবসেশন (ডিপ্রেশনে) পড়ে গেছেন। সে কাজটা করার জন্য অবসেশনে পড়ে যান। আপনি পিছায় পড়ছেন মনে করলে সে কাজটায় যে লেভেলে আছেন সেখান থেকেই শুরু করে দেন।

বুঝে না বুঝে ঠেলার জোরে চালাতে থাকেন। কয়দিন পরে দেখবেন অন্যদের কাছাকাছি লেভেল চলে আসছেন। তখন শুরু হবে এগিয়ে যাওয়ার পালা। মনে রাখবেন অবসেশন শব্দটার খারাপ একটা মানে যেমন আছে, ভালো একটা মানেও আছে। ভালো মানে হচ্ছে - "কোন একটা কাজে এত বেশি ইন্টারেস্টেড হওয়া যে ঘন্টার পর ঘন্টা ঐটার পিছনে লেগে থাকে" যাকে বলে ওই কাজ নিয়ে অবসেশড। এই রকম অবসেশনে পড়তে পারলে অবসেশন ই এইটা বিশাল একটা স্ট্রেংথ।


FB post