লেজ গুটিয়ে পালাবা না

চেষ্টার নেশা, সফলদের একমাত্র পেশা

চেষ্টা বিষয়ক সব লেখার মূল পাতা

কোন কিছু কঠিন মনে হলেই লেজ গুটিয়ে পালানো যাবে না। আরাম কেদারায় বসে বসে ইন্টারনেটে সময় নষ্ট করলে, সফলতার মুকুট আপনা-আপনি ডাউনলোড হয়ে যাবে না। কাজে না নেমে আইডিয়া নিয়ে বসে থাকলে, কোটি টাকার ব্যবসা থেকে ফুটা পয়সাও কামাই হবে না। হা-হুতাশ, কান্নাকাটি করলেই লাইফের প্রব্লেম সলভ হয়ে যাবে না। কমপ্লেইন করে, অজুহাত দেখিয়ে সাময়িক সান্ত্বনা পেলেও, তোমার কন্ডিশন চেইঞ্জ হয়ে যাবে না। নিজেকে ট্যালেন্টেড, জিনিয়াস মনে করে নাকে তেল দিয়ে ঘুমালে- ঘুমের মধ্যে সফল হয়ে যাবে না। আলসেমিকে ডাণ্ডা মারতে না পারলে, রেজাল্টের আন্ডা কোনদিনও থামবে না।

তাই যেই রাস্তা কঠিন সেই রাস্তায় চেষ্টার পরিমাণ চারগুণ করতে হবে। যে জিনিস বুঝতে পারো না, সেই জিনিস চৌদ্দবার পড়লে না বুঝার মতো কিচ্ছু থাকবে না। একভাবে কাজ না হলে দশভাবে ট্রাই করতে হবে। ক্রিকেট খেলার বোলারদের মতো। প্রত্যেকবার ব্যাটসম্যানকে আউট করার টার্গেট নিয়ে ক্রিজের কাছে ছুটে আসতে হবে। প্রথম বলে আউট না হলে পরের বল করার জন্য আবারো দৌড় দিতে হবে। ওভারের পর ওভার বল ফেলতে হবে। ইয়র্কারে কাজ না হলে, স্লো ডেলিভারি দিতে হবে। সুইং এ কাজ না হলে, বাউন্সার মারতে হবে। তোমাকেও তোমার টার্গেটের প্রতি ওভারের পর ওভার বল করে যেতে হবে। এক ভাবে কাজ না হলে দশভাবে ট্রাই করতে হবে। টাফ লাগলে, টায়ার্ড হলে দুই মিনিট রেস্ট নিয়ে আবার শুরু করতে হবে। মাগার চেষ্টা চলতেই থাকবে। নন স্টপ।

কোন স্বপ্ন, কোন লক্ষ্যই আরামের না। দুনিয়াতে কোন কিছুই ফ্রি না। দোকানে ১০% ডিসকাউন্ট দেয় না, ৯০% টাকা পকেট থেকে বের করে নেয়। শপিং মলে একটা কিনলে একটা ফ্রি দেয় না,- একটার দাম দিয়ে, দুইটার ব্যবসা পুষিয়ে নেয়। কারণ তারা জানে, ছাড় না দিলে কাস্টমারের আগ্রহ বাড়বে না। একইভাবে আড্ডা, মাস্তি, খেলা, মুভি দেখাতে ছাড় দিলে তোমার ফিউচার শক্ত হবে না। দুই ঘন্টা রসিলা গান শুনা থেকে দুইটা ছাড় দিয়ে, দশটা ওয়ার্ড পড়লে কাজে লাগবে। পাঁচটা ক্লাস ট্যুর থেকে একটা ছাড় দিয়ে কোন সফটওয়ারের স্কিল ডেভেলপ করতে পারলে, অন্যদের চাইতে এগিয়ে যেতে পারবে।

বাহানা দিয়ে সময় নষ্ট করো না। অন্যসবার অভিমতের তোয়াক্কা করলে, তোমার জীবনে কিচ্ছু হবে না। ১০০% প্রিপারেশন নিতে গেলে প্রিপারেশন নেয়া কোনদিনও শেষ হবে না। তোমার যতটুকু আছে ততটুকুই যথেষ্ট। তুমি যে সিচুয়েশনে আছো, সেই সিচুয়েশনটাই শুরু করার জন্য পারফেক্ট। আর চেষ্টা যখন করতেই হবেই, আজকেই থেকেই শুরু করবে। ক্লান্ত হলে, পায়ে ফোস্কা পড়লে কি করা লাগবে, সেটা তখনই দেখা যাবে। তবে চ্যালেঞ্জের ভয়ে ঘরে বসে থাকলে কিচ্ছু হবে না, ভায়া।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com