জব সুইচ এবং বেশি স্যালারি চাওয়ার কারণ

Dream is to achieve not to dream

Family Struggle main page

প্রশ্ন: আপনার বর্তমান চাকরিতে ৫০ হাজার টাকা পাচ্ছেন, এখানে কেন ৮০ হাজার চাচ্ছেন?

উত্তর: কারণ, আপনি ৬০ বা ৬৫ হাজার অফার করলে আমার বর্তমান কোম্পানি কাউন্টার অফার দিয়ে আমাকে রেখে দিবে। তাছাড়া আমি যে ৮০ হাজার চাচ্ছি সেটা ওখানের স্যালারীর কারণে নয়। বরং গত তিন বছরের এচিভমেন্ট, টেকনিক্যাল স্কিল এবং কন্ট্রিবিউট করার কোয়ালিফিকেশনের ভিত্তিতে এখন যে স্যালারি রেঞ্জ চলতেছে সেটা অনুসারে চাচ্ছি।

প্রশ্ন: আপনার তো তিন বছরের অভিজ্ঞতা। সেই হিসেবে আপনাকে তো এই স্যালারীর ক্যাটাগরিতে ফেলতে পারতেছিনা।

উত্তর: আসলে, অভিজ্ঞতা কিন্তু বছরের সংখ্যা নয় বরং প্রবলেম সলভিং আর আউটপুট বের করে আনার স্কিল। তাই আমার অনুরোধ হবে, কিছুক্ষণ আলোচনা করে আমার স্কিল আর এচিভমেন্ট পর্যালোচনা করে দেখেন আমি ৮০-৯০ হাজারের স্কেলে পড়ি কিনা।

ব্যাখ্যা: সব কোম্পানিই চাইবে, তোমাকে যত কম দিতে পারে তত ভালো। আর তুমি যেহেতু একটা চাকরি করতেছ, তাই একটু বাড়ি দিয়ে দেখলা। যদি দুইবার বলার পরেও বাড়াতে না চায়, এবং তুমি চাকরিটা করতে চাচ্ছ তখন বলবা- আমাকে দুই দিন সময় দাও আমি চিন্তা করে দেখি। তারপরেও স্যালারি না বাড়ালে বলবা তোমাদের কোম্পানির সিস্টেম ভালো লাগছে এবং আমার মনে হয় অনেক পটেনশিয়াল আছে তাই আমি তিন সপ্তাহ পরে শুরু করতে চাই। আর না হইলে অন্য চাকরি খুঁজতে থাকো।

কেউ কেউ আবার স্যালারি বা ব্যাংক স্টেটমেন্ট দেখতে চায়। তখন তুমি পাল্টা প্রশ্ন করবা, তোমরা কি তোমাদের ইমপ্লয়ীদের স্যালারি ইনফরমেশন অন্যদের সাথে শেয়ার করতে দাও? তাতেই অনেকেই হকচকিয়ে যাবে। তারপরেও যদি কেউ দেখতে চায় তখন বলবা- আমার কোম্পানিতে স্যালারি কনফিডেন্সিয়াল তাই তুমি চাইলে আমি তোমাকে আনঅফিশিয়ালি দেখাতে পারি।

প্রশ্ন: আপনার চাকরি চেইঞ্জ করতে চাওয়ার মূল কারণ কি?

উত্তর: আমার চাকরির প্রথম দুই বছরে আমি এবিসি কোম্পানির প্রোডাকশন ফ্লোরের ৬.৪৮% ওয়েস্ট মিনিমাইজ করেছি। ডিস্ট্রিবিউটেড শেয়ারড ওয়ার-হাউজ দিয়ে স্টোরিং খরচ ২.৫৩% কমিয়েছি যা বছরে ২.৩৬ মিলিয়ন ডলার। এখন আমি আরো বড় স্কেলে কন্ট্রিবিউট করতে চাই। এই জব ডেসক্রিপশনে দেখলাম এখানে প্রোডাকশন ইন চার্জ এবং ফ্যাক্টরির প্রসেস ইম্প্রুভ করার জন্য এক্সপেরিয়েন্স লোক লাগবে। আমিতো গত তিন বছর ধরে এই লাইন ভাজা ভাজা করে খাইছি। তাই এখানে এসে দেখতে চাচ্ছি আমার আইডিয়া আর স্কিলগুলা নেক্সট লেভেলে নিয়ে যাওয়ার জন্য এই কোম্পানিতে অপরচুনিটি আছে কিনা।

কখনোই ভুয়া ক্রেডিট বা ফাফরবাজি করতে যাবা না। অল্পতেই ধরা খেয়ে যাবা। আর ভালো প্রিপারেশন নিয়ে গুছিয়ে উত্তর দেয়া প্রাকটিস করে ইন্টারভিউ দিতে যাবা। ঠিক হে?

ল্যান্ড ইউর ড্রিম জব-৬

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com