ফ্যামিলি প্রেসার বনাম সন্তানের ফিউচার

সুখী হওয়ার চেষ্টাই সংগ্রাম

Family Struggle main page

মিডল ক্লাসের সুখের সংজ্ঞায় দুইটা উপাদান থাকে- ভাঙ্গাচুরা হইলেও একটা গাড়ি, ছোটখাটো হইলেও নিজেদের একটা বাড়ি। কিন্তু বছরের পর বছর পার হয়ে গেলেও মিডল ক্লাসের চাকরির বেতন বাড়ে না। বাড়ি বা গাড়ি কোনটাই কিনতে পারে না। শেষমেশ আর কিছু না পেয়ে, ছেলে মেয়েরে মানুষ করার মাঝে জীবনের সফলতা খুঁজে। বাবা মায়ের স্বপ্ন পূরণ করতে গিয়ে, তিন বছরের বাচ্চাটা- এক বস্তা বই, কোচিং আর ভালো স্কুলে ভর্তির টেনশনে, নিঃশ্বাস নেয়ারও সময় পায় না। তাই তার বাবা অফিস থেকে ফিরে আসলে, ছুটে এসে জড়িয়ে ধরে না।

দয়া করে আপনার স্বপ্ন, আপনার বউয়ের ইচ্ছা আর পাশের বাড়ির ভাবীর ছেলের চাইতে বড় কিছু হবার প্রেসার কুকারে দুই দিনেই আপনার সন্তানকে সিদ্ধ করে ফেলবেন না। জীবনে বড় কিছু করতে চাইলে - ভালো স্কুলে চান্স পাইতে হবে, জিপিএ ভালো হইতে হবে এমনটা ভাববেন না। ডাক্তার ইঞ্জিনিয়ার হইলেও যে জীবনে সব পেয়ে যাবে, তা মনে করবেন না। আমার যে ফ্রেন্ডটা আমাদের সাথে এইচএসসি পাশ করতে পারেনি। পরেরবার পরীক্ষা দিয়েও সুবিধা করতে পারেনি। সে এখন কনস্ট্রাকশন ফার্মের মালিক। গোল্ডেন জিপিএ পাওয়া সিভিল ইঞ্জিনিয়ার তার ফার্মে কাজ করে। ক্লাসের যে ছেলেটার জিপিএ তিনের নিচে ছিলো, সে এখন আম্রিকায় পিএইচডি করে। গ্রামের যে ছেলেটা ইংরেজি ঠিকমত বলতে পারেনা, ভালো ভার্সিটিতে চান্স পায়নি, টাকার অভাবে প্রাইভেটে ভর্তি হতে পারেনি। সেই ছেলেটা ন্যাশনাল ভার্সিটিতে পড়ার ফাঁকে ফাঁকে রাত জেগে প্রোগ্রামিং শিখে এখন আউটসোর্সিং করে হাজার হাজার ডলার কামায়। আর ভালো ভার্সিটিতে চান্স পাওয়া ছেলেটা দুই বছর ধরে চাকরি খুঁজে বেড়াচ্ছে।

জিপিএ তিনের নিচে থাকলেই যে পিএইচডি করতে পারবে বা এইচএসসি ফেল করলেই যে কোম্পানি খুলে বসতে পারবে, তা কিন্তু না। আবার ভালো ভার্সিটিতে চান্স পাইলে, ক্লাস ফাইভে রোল নং এক হইলেই যে সফল হবে, তাও কিন্তু না। তবে সে ই সফল হবে যে- নিত্যদিনের সংগ্রামের সামনে বুক চেতিয়ে দাঁড়ানোর সাহস দেখাতে পারে। রাস্তা কঠিন আর অন্ধকার জেনেও ঝাঁপিয়ে পড়তে পারে। বার বার আছাড় খেয়ে হাত পা ভেঙ্গে ফেলার পরেও আবারো হাটার ইচ্ছা করে। সবকিছু হারিয়ে নিঃস্ব হয়েও যে আরেকবার চেষ্টা করে দেখতে পারে। রাত কতটা হয়েছে, কতটা পথ পাড়ি দিয়েছে তা হিসাব না করে, কতটা পথ আগাতে হবে তার জন্য না ঘুমিয়ে রাতভর শ্রম দিতে জানে। চেষ্টা আর সাধনা দিয়ে কোন একটা কিছুর পিছনে লেগে থাকতে পারে। সে জানে, লেগে থাকলে সফলতা আসবেই। আজ, না হয় আগামীকাল। এই লেভেলের আত্মপ্রত্যয়, এই লেভেলের সংগ্রাম আর সাহস, দশজন টিচার দিয়ে বইয়ের গোডাউনে বন্দি রাখলে তৈরি হবে না। বরং খোলা আকাশের নিচে উন্মুক্ত দুনিয়াতে একটু নির্দেশনা দিয়ে ছেড়ে দিলেই তৈরি হবে। তখনই সে জানবে, গর্তে পড়ে গেলে, কিভাবে বের হবার রাস্তা ম্যানেজ করতে হয়।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com