বন্ধুত্বের ভাইরাস

সঙ্গ দোষে লোহা ভাসে, ইঞ্জিনের টানে গাড়ি ছোটে

main page

সিগারেট-গাঞ্জা খাওয়া পোলাপানের সাথে যত বেশি মেলামেশা করবে, তত দ্রুত গাঁজাখোর হয়ে যাবে। তবে কেউ আমাদের গাঁজাখোর বানায় না, আমরাই গাঁজাখোর বানানোর সুযোগ করে দেই। কেউ আমাদের স্বপ্নগুলোকে নষ্ট করে ফেলে না, আমরাই স্বপ্নগুলাকে নষ্ট হতে দেই। তাই ডেঙ্গু হওয়ার আগেই, মশারির ছিদ্র সেলাই করে ফেলো। লাইফ ছেঁড়াবেড়া হওয়ার আগেই- নিয়মিত মাস্তি, অনিয়মিত ড্রিঙ্কস করা ছেলেপুলেকে নিয়মিত এড়িয়ে চলো। ওদের সাথে ঘনঘন উঠাবসা করলে, দুই মাস পরে ওদেরই একজন হয়ে যাবে। তাই চারপাশের ভালো আমের সাথে মিশে থাকা পচা আমগুলোকে সময় থাকতেই আলাদা করে ফেলো। কে চিনি আর কে লবণ সেটা আগে থেকেই মার্ক করে রাখো।

ভাতের চেয়ে পাথর-কণা বেশি হলে, সেই ভাত কেউ খাবে না। পড়ালেখার চাইতে ফান, রিলাক্স, আড্ডাবাজি বেশি হলে, তাকে স্টুডেন্ট বলা যাবে না। বড় জোর প্রফেশনাল ফাঁকিবাজ বলা যাবে। তবে কাজের চাইতে মাস্তির পরিমাণ যত বেশি হবে- মাস্তির শাস্তিও তত বেশি হবে। তাই একটু রিফ্রেশ হওয়ার আশায়, রিলাক্সের মায়াজালে হাইজ্যাক হয়ে যেও না। টুকটাক খেলার খোঁজখবর নেয়া, মাঝেমধ্যে সিরিয়াল-সিনেমা দেখা, গ্যাপেগুপে ট্যুর দেয়া সমস্যা না। তবে রাত জেগে খেলা দেখার দোহাই দিয়ে সকালের ক্লাস মিস করো না। সিলেবাস কঠিনের ওজর দেখিয়ে পরীক্ষার এক সপ্তাহ আগে টিভি সিরিয়াল খুলে বসো না। ক্লাসটেস্টের পড়া বাদ দিয়ে সিগারেটের আড্ডায় সারা রাত কাটিয়ে দিও না।

ফুটা-ওয়ালা নৌকা দিয়ে সব নদী পাড়ি দিতে পারবে না। প্রশ্ন-ফাঁস পেয়ে এসএসসি এইচএসসি ম্যানেজ করতে পারলেও, ভর্তি পরীক্ষা- চাকরির ইন্টারভিউতে কুল কিনারা খুঁজে পাবে না। সব রাস্তা শর্টকাটে মারতে গেলে, কোন না কোন রাস্তায় ঠিকই ধরা খাবে। সাধনার ফোর পয়েন্ট টু ফাইভ ওয়ালারাই, সাজেশনের গোল্ডেন ফাইভদের চাইতে এগিয়ে যাবে। কারণ যতটুকু কষ্টের অর্জন, ততটুকুই সাহসের গর্জন। সেই গর্জনের সামনে যত চ্যালেঞ্জ আসবে, কনফিডেন্সের দেয়াল তত শক্ত হবে।

আর গতি বাড়ানোর সাথী পেলে, তার সঙ্গে জীবনবীমা করার চেষ্টা করে দেখো। রিলেশনের জুট-ঝামেলা, বড় গর্ত হওয়ার আগেই মেরামত করে ফেলো। তবে প্রেমে প্রণয়ের চাইতে পীড়া বেশি হলে, প্রেম প্রসারিত না করে পরিত্যাগ করো।

ফালতু ফ্রেন্ড, ফাঁকিবাজি, প্রেমের যন্ত্রণা আর প্রশ্ন-ফাঁসের মতো ভাইরাসগুলাকে কন্ট্রোল পারলে কঠিন সাবজেক্টগুলাতে ফেল না করে, ফার্স্ট হবে। চাকরির ইন্টারভিউতে রিজেকশন না খেয়ে, জয়েনিং বোনাস পাবে। পাত্তা না দেওয়া পাবলিকটাও, স্পেশাল কনগ্রাজুলেশন ইনবক্স করবে।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com