কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবো

Anyone can Program

হাবলুদের জন্য প্রোগ্রামিং

ভিডিও ডাউনলোড করতে চাইলে গুগল ড্রাইভের এই লিংক অথবা এই লিঙ্কে গিয়ে ডাউনলোড করতে পারেন।
নতুন লেকচার আপলোড করা হলে যদি ইমেইল পেতে চান, তাইলে  রেজিস্ট্রেশন করুন

আজকে শিখবো : নতুন কিছু না

কিছু ইনস্টল ছাড়া প্রোগ্রামিং::

কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখলে ভাল হয়, এইটা ৫ জনকে জিজ্ঞেস করলে মিনিমাম ১৫টা ডিফারেন্ট উত্তর পাওয়া যাবে। সকালে যদি বলে এইটা শিখো, রাতে বলবে ওইটা শিখো। আর গরম হালকা একটু বেশি লাগলে বলবে অন্য আরেকটা শিখো।

প্রথম স্টেপ:

মনে রাখতে হবে, এক লাফে তাল গাছে উঠতে পারবেন না। তাই প্রথমেই কোন একটা সহজ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে প্রোগ্রামিংয়ের ৫টা বেসিক জিনিস শিখে ফেলতে হবে। এই পাঁচটা জিনিস হচ্ছে-

  1. variable
  2. if else
  3. array
  4. for loop
  5. function

হাবলুদের জন্য প্রোগ্রামিং বা হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিক্ষা থেকে বেসিক জিনিসগুলা শিখতে পারেন। আপনাকে পাইথন বা জাভাস্ক্রিপ্ট থেকে শিখতে হবে এমন কোন কথা নাই। যদি হাতের কাছে অন্য কোন বই থাকে অথবা আশেপাশের কেউ অন্য কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে শিখাতে পারে, তাইলে সেটাই শিখেন।

সেকেন্ড স্টেপ:::

বেসিক কনসেপ্টগুলা শেখার পরে আপনি যখন সেকেন্ড ধাপে উঠে যাবেন, তখন প্রোগ্রামিংয়ের বিভিন্ন অপশন আপনার কাছে খোলাসা হতে থাকবে। প্রথমেই ক্লিয়ার হতে হবে, প্রোগ্রামিং শিখার জন্য আপনি সুপার লেভেলের সিরিয়াস কিনা। প্রতিদিন কতটুকু ডেডিকেটেড সময় দিতে পারবেন? ৫-১০ মিনিট ঢুসা মেরে পরের ৬ মাস খোঁজ খবর না থাকলে এই লাইনে আশা করে কোন লাভ নাই।

আপনি যদি ভোম্বল মার্কা স্টুডেন্ট হোন, পড়াশোনায় খুবই খারাপ, কোন রকম টেনেটুনে পড়াশোনা চালাতে খবর হয়ে যাচ্ছে। আপনার জন্য সহজ সমাধান হচ্ছে ওয়েব ডেভেলপমেন্টের এইচটিএমএল এবং সিএসএস শেখা। আপনার হাতে আরও কয়েক মাস সময় থাকলে, জাভাস্ক্রিপ্ট সম্পর্কে ধারণা নিতে পারেন। নিজে নিজে ওয়েবসাইট বানাবেন। সিম্পল ওয়েবসাইট বানায় ফেলতে পারলে পিএইচপি শিখেন।

দ্রুত টাকা কামাইতে চাইলে আপনার শেখা উচিত ওয়ার্ডপ্রেস। কিভাবে কোন একটা ওয়ার্ডপ্রেস থিম নিয়ে সেটা এডিট করে ওয়েবসাইট আপলোড করে দেওয়া যায়। ওয়ার্ডপ্রেসের বেসিক ধারণা পাওয়ার পরে নেক্সট টার্গেট থাকতে হবে ওয়ার্ডপ্রেসের থিম ডেভেলপমেন্টে শিখা। মার্কেট-প্লেসে থিম সাবমিট করা।

জোড় না বিজোড় ::

যদি আর্টস কমার্সের স্টুডেন্ট হোন এবং মোটামুটি ৬ মাস সময় থাকলে পিএইচপি শিখেন। এক বছর সময় থাকলে পাইথন ইন ডেপথ শিখেন।

আর আপনি যদি কম্পিউটার সায়েন্সের ফার্স্ট ইয়ারের স্টুডেন্ট হোন, তাহলে আমি বলব আপনি C, C++ টাইপের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেন। তাইলে প্রোগ্রামিংয়ের জিনিসগুলো সম্পর্কে আপনার গভীর ধারণা হয়ে যাবে। আর আপনি যদি সিএসইতে তিন বছর ফাঁকিবাজি করে এখন লাস্ট ইয়ারে চলে আসছেন, ৬ মাস কি ১ বছর সময় আছে, দ্রুত একটা চাকরি পাওয়া লাগবে, তাহলে আপনি জাভা বা c# বা পিএইচপি শিখে দ্রুত চাকরি পাওয়ার জন্য চেষ্টা করতে হবে।

আপনি যদি স্মার্ট টাইপের কেউ হোন, তাইলে গুঁতায় গাতায়া অ্যান্ড্রয়েডের অ্যাপ ডেভেলপমেন্ট বা জাভা শিখে ফেলতে পারেন। অথবা ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে একটা ওয়েবসাইট দাড়া করায়া ফেলতে হয়, সেটা শিখে ফেলতে পারেন।

থার্ড স্টেপ:

কোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ইন ডেপথ জানতে হলে প্রথমেই ওই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপরে বাংলায় একটা বই জোগাড় করে আগা গোঁড়া কয়েকবার পড়ে ফেলতে হবে। বইয়ের ভিতরে অনেকগুলা উদাহরণ দেওয়া থাকবে। সেগুলো নিজে নিজে প্র্যাকটিস করতে হবে। প্র্যাকটিস করতে গেলে অনেকগুলা আপনি নিজে মেলাতে পারবেন না। সেগুলা ফেসবুকে বিভিন্ন প্রোগ্রামিংয়ের গ্রুপে দিয়ে লোকজনের হেল্প চাইতে হবে।

প্রথম যে বইটা পড়ছেন সেটা মোটামুটি আয়ত্তে চলে আসলে গুগলে বা ইউটিউবে গিয়ে বাংলায় ওই একই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপরে টিউটোরিয়াল খুঁজে বের করতে হবে। সেগুলো কয়েকদিন প্র্যাকটিস করার পরে ইংরেজি বিভিন্ন টিউটোরিয়াল বা ওয়েবসাইট থেকে জিনিসগুলো সম্পর্কে আরও ক্লিয়ার ধারণা নিতে হবে। তারপর আপনার মোটামুটি ধারণা হয়ে গেলে ওই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর ছোটখাটো সফটওয়্যার বা ওয়েবসাইট বানায় ফেলতে হবে।

প্রেম ভালবাসা::

ফোর্থ স্টেপ: লাস্ট হচ্ছে বাংলাদেশে অনেকগুলা প্রোগ্রামিংয়ের গ্রুপ আছে যারা মাসে দুই একবার কোন এক জায়গায় মিলিত হয় এবং প্রোগ্রাম নিয়ে আলোচনা করে, সেগুলোতে যেতে হবে এবং অন্যদের কাছ থেকে শেখার চেষ্টা করতে হবে। একটা জিনিস খেয়াল রাখবেন, যেকোনো একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভালোমতো শিখলেই অন্য যেকোনো আর একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে সুইচ করা জাস্ট ওয়ান টুয়ের ব্যাপার।




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com