হায়ার স্টাডি পার্টির আপাতত অপশন

প্রসেসটা তোমার কাছে নতুন কিন্তু সবার কাছে না

Higher Study main page

আমরা অল্পতেই টায়ার্ড হয়ে, আশা ছেড়ে দিয়ে, লক্ষ্যটাকে সরিয়ে দিয়ে, সহজ একটা রাস্তা বেচে নিয়ে, নিজেকে সান্ত্বনা দেই, "আপাতত, এইটা করি, পরে আসল রাস্তায় চলে আসবো" আমাদের এই আপাতত বা শর্ট টার্ম সল্যুশন, নিজের অজান্তেই, আমাদের জন্য চিরস্থায়ী বন্দোবস্ত হয়ে যায়। কারণে, অকারণে, অপশন বা চেষ্টার অভাবে, ফ্যামিলি প্রেসারে, ঐ সহজ রাস্তায় পড়ে থাকতে হয় আজীবন। হারিয়ে যায় স্বপ্ন, বাস্তবতার দোহাই দিয়ে, চেষ্টার ঘাটতিকে আপন করে নেই।

এই আপাতত পার্টির বিরাট অংশ হচ্ছে, হায়ার স্টাডি পার্টি। উনারা GRE, TOEFL, ফান্ডের অভাব, জিপিএ কম, ভিসা নাও দিতে পারে, এইসব ভয়ে, USA, Canada বা Australia তে সরাসরি ট্রাই না করে, আপাতত ইউরোপ, কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া যায়। ঐখানে যাওয়ার পর, অনেকেরই আর ভালো লাগে না। না পারে সেখানে সেটেল করার জন্য কনসেন্ট্রেট করতে, না পারে ইজিলি অস্ট্রেলিয়া, কানাডা বা USA তে আসার কাগজ প্রসেসিং করতে। তাই বুদ্ধি বের করে। আপাতত মাস্টার্স শেষ করি, ভালো দেশে গিয়ে পিএইচডি করবো। এইখানে পিএইচডি শেষ করি, ঐখানে পোস্ট ডক কিংবা পিআর ধরার চেষ্টা করবো। ম্যাক্সিমাম ক্ষেত্রে অন্য দেশ থেকে ভিসার জন্য এপ্লাই করতে, কাগজ পত্র যোগাড় করতে, অনেক গঞ্জনা সহ্য করতে হয়। আর আপাতত দেশগুলিতে একটু বেশি সময় থাকা লাগলে, সেখানে বউ নিয়ে যাবার কাগজ প্রসেসিং করতে অনেকেরই খবর হয়ে যায়।

মাঝখানে এক দেশে কিছুদিন থেকে, অন্য দেশে সেটেল হইতে গেলে, আপনাকে দুই জায়গায় এডজাস্ট করতে হবে। সবকিছু দুইবার নতুন করে শুরু করা লাগবে। আসল জায়গায় শুরুর আগেই আপনি ছয় বছর পিছায় থাকবেন। তার চাইতে, শুরুতে একটু বেশি সময় লাগলেও, একটু বেশি কষ্ট করে, এক বছর দেরী হলেও, মেইন টার্গেটে ডাইরেক্ট হানা দিলে, অনেকের লাইফে গঞ্জনা একটু কম হতে পারে এবং ওভারঅল ভালো থাকার সম্ভাবনা বেশি থাকে।

প্রথম কথা হচ্ছে, ট্রাই করার আগেই ডিসাইড করবেন না যে, আপনি পারবেন না। মাঠে নামার আগে, হেরে যাওয়া যাবে না। দ্বিতীয় কথা হচ্ছে, যদি পরে ট্রাই করার ইচ্ছা থাকে, তাইলে এখনই ট্রাই করেন। তৃতীয় কথা হচ্ছে, একবার দুইবার ট্রাই করে ছেড়ে দেবার মানুষিকতা থাকলে, আপনার শুরু করাই উচিত না। চতুর্থ কথা হচ্ছে, ট্রাই করতে করতে, কোনভাবে সুরুহা করতে না পারলেও, এমনভাবে ট্রাই করেন, যাতে আপনি বলতে পারেন, এর চাইতে বেশি ট্রাই আর কেউ কোনদিন করতে পারবে না। শেষকথা হচ্ছে, "কোন দেশ বা কোন কোম্পানি আপনাকে সফল করবে না, কোন দিন ও না। আপনাকে সফল করতে পারেন একমাত্র আপনিই"

লাইফের, যেকোনো অবস্থাতেই, যেকোনো কিছুতেই, "যে জিনিসটা তুলনামূলক-ভাবে ইজি, সে জিনিসটা উইল নট মেইক ইউ হ্যাপি"

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com