পিএইচডি নাকি মাস্টার্স

প্রসেসটা তোমার কাছে নতুন কিন্তু সবার কাছে না

Higher Study main Page

পিএইচডি করা হইলো: "You give 80% effort of your life to get less than 2% jobs in the market" বাকি ১৮% কই গেলো? পোস্ট ডক, আর অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের জবের জন্য ইন্টারভিউ দিতে দিতে তাও আবার একটা অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের পজিশন ওপেন হয়, সাধারনত কেউ মারা গেলে। মাত্র ২% চাকরি?? ইয়েস, এলিটগ্রুপ ছোট বলেই, এলিট। এবং সেই লেভেলের কম্পিটিশন। মাঠে বাছুর চড়ানো আর মাখক্ষণ বানানো যদি একই হইতো, তাইলে সবাই মাখক্ষণই বানাতো btw, আপনি মাখক্ষণ বানাতে পারলে বাছুর চড়ানো আপনার কাছে কোনো ব্যাপার না If you are confused whether you should go for phd or not, i say, go for it. পিএইচডি ডিসিশন নেয়া আর আপনার কনফিউজড গার্লফ্রেন্ডের কথা বাসায় জানানোর মতো (আপনার প্রেমের অবস্থা বুঝে বাকিটা বুঝে নেন)

আর মাস্টার্স করা হইলো: "You give 20% of your effort to get 70% jobs in the market" বাকি ১০% যায় H1B (HIV নহে), গ্রীনকার্ডের সেকেন্ড ক্লাসে বসে, কাগজ পত্রের জন্য আল্লাহ আল্লাহ করতে গত fall সেমিস্টারে আমার মাস্টার্স এর আডভাইজারকে বল্লাম, "আমারে পিএইচডি admission দাও" সে যেনো আকাশ থেকে পড়লো, "ধরণী দ্বিধা হও টাইপের অবস্থা" আমারে বল্লো, "পিএইচডি হচ্ছে মেটার অফ ডেডিকেশন, You have to have passion to sacrifice 5 years. Are you sure you want to do this?" তার সন্দেহ হচ্ছিলো, আমি চাকরি ছেড়ে দিয়ে পিএইচডি করতে আসবো কিনা? ওরে বল্লাম, না চাকরি ছেড়ে দিয়ে নয়, আমি জব করতে করতে পার্ট টাইম পিএইচডি করবো? ও বলে, "তাই বলো। Now, it make sense. in your case"

পুরান recommendation লেটার, SOP, GRE স্কোর (৩/৪ মাস পরে এক্সপায়ার হয়ে যাইতো) সবই আগের ইউনিভার্সিটিতে আগেই জমা ছিলো। মাস্টার্স এর কোয়ালিফাইং পরীক্ষার সময় কেম্নে জানি পিএইচডি লেভেলে পাশ করে ফেলছিলাম (মনে হয় যোগের ভুলে)। তাই এখন ঐ ইউনিভার্সিটিতে পিএইচডি করতে হলে কোয়ালিফাইং পরীক্ষা আর দেয়া লাগবে না। শুধু admission ফি দিয়ে পিএইচডি admission হয়ে গেলো। আর কিচ্ছু করা লাগে নাই।

গত স্প্রিং সেমিস্টারে একটা অনলাইন কোর্স ও নিছিলাম, কাম্পাসে যাওয়াও লাগে নাই। আপনি (H1B) ফুল টাইম জব করার সময়, পার্ট টাইম পিএইচডি এনরোল থাকতে পারেন। ভার্সিটি এর নিয়ম ভেদে আপনাকে একটা কোর্স বা এক ক্রেডিট রেজিস্ট্রেশন করতে হবে। তবে CPT (Curricular Practical Training) মাস্টার্স বা পিএইচডি করার পর চাকরি করার অনুমতি পত্র অবস্থায় আপনার ভিসা স্টেটাস থাকে স্টুডেন্ট এবং আপনি পার্ট টাইম স্টুডেন্ট হতে পারবেন না।

শুধু আমার বাপের বা আমার প্রফেসরের না, আমারও সন্দেহ আছে এই ডিগ্রী শেষ করাতো দুরে থাক, অর্ধেকের ধারে কাছে আমি যাবো কিনা। তাই আপনি প্রশ্ন করতে পারেন, কেনো আমি এইটা করতেছি। প্রথম উত্তর হচ্ছে, "জানিনা"। দ্বিতীয় এবং তৃতীয় উত্তর দিচ্ছি না। আর চতুর্থ উত্তর হচ্ছে, "লোকমুখে শুনেছি, কেজানি এলএলবি এর কয়েক সেমিস্টার করে নামের আগে ব্যারিস্টার বসায়, পিএইচডি এর ক্ষেত্রেও মনে হয় একই নিয়ম প্রযোজ্য হবে"।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com