Motivate: yourself

মোটিভেশন কাজের পরিমাণ অর্ধেক কমিয়ে দেয়ে

আয়েশ আর অর্জন এক পথে চলে না

শুধু ট্যালেন্ট দিয়ে সব হয়ে গেলে, যে ফার্স্ট হয় তাকে ক্লাসে যাওয়া লাগতো না। এক সপ্তাহ হাসপাতালে ঘুরাঘুরি করে ডাক্তার হওয়া গেলে, পাঁচ-ছয় বছর ধরে, মোটা মোটা বই কেউ পড়তো না।

Read more...

হেরে যাওয়াই ব্যর্থতা নয়

পিছিয়ে পড়ার মানেই, নিঃশেষ হয়ে যাওয়া নয়। প্রিয়জন ছেড়ে যাওয়ার মানেই, বেচে থাকাটা মূল্যহীন হয়ে যাওয়া নয়। এক দরজা থেকে ফিরিয়ে দেয়ার মানেই, সব দরজা বন্ধ হয়ে যাওয়া নয়। কারণ, জীবনের খেলায় কেউ দু-চার দিনে অল-আউট হয় না। লাইফের টিভি সিরিয়াল, আট-দশটা এপিসোড হয়েই বন্ধ হয়ে যায় না। এক সাবজেক্ট বা এক সেমিস্টারের রেজাল্ট দিয়ে অনার্স-মাস্টার্সের ওভারঅল সিজিপিএ নির্ধারিত হয় না

Read more...

লেগে থাকতে পারার নামই সফলতা

যে সাবজেক্টটা কঠিন বলে, তুমি ফেল করেছ। সেই একই সাবজেক্টে, তোমার ক্লাসের অর্ধেকের বেশি পোলাপান ৬০ এর উপরে মার্কস পেয়েছে। যে বৃষ্টির কারণে, যে ঠাণ্ডার ভয়ে তুমি ঘর থেকে বের হওনি। সেই একই বৃষ্টিতে ভিজে, একই ঠাণ্ডায় কেপে কেপে, রিক্সাওয়ালারা ঠিকই সংসার চালানোর টাকা কামিয়ে ঘরে ফিরেছে। যে শহরে ঘুষ, অনিয়ম আর আমলাতান্ত্রিক জটিলতার কারণে বিজনেসে নামার স্বপ্নটা মাটি চাপা দিয়ে রেখেছো। সেই একই শহরে তোমার পাশের ফ্ল্যাটের একজন, ব্যবসায় নেমে ঠিকই এগিয়ে গেছে।

Read more...

নিজেকে মূল্যায়ন

কেউ যদি জিগ্যেস করে, আপনার জীবনের লক্ষ্য কি? গলা হাঁকিয়ে বলে দেন- বিজনেস ম্যান, মাল্টি-ন্যাশনালে চাকরি, গাড়ি, বাড়ি, ইত্যাদি। কিন্তু ভুলেও কখনও বলেন না আপনার জীবনের লক্ষ্য হচ্ছে- রাত জেগে প্রিমিয়ার লীগের খেলা দেখা, কে কয়টা গোল করছে তার হিসাব রাখা, ঘন্টার পর ঘন্টা ফেইসবুকের হোমপেইজে স্ক্রল করা। অথচ দিনের পর দিন এই কাজগুলা করেই...

Read more...

অপেক্ষা বনাম অন্য কিছুর চেষ্টা

যেকোনো সমস্যা, ব্যর্থতা, পরাজয়, ভয় পাবার সাথে সাথে সেটা অনুধাবন করতে হবে। মাথার মধ্যে নেগেটিভ চিন্তা নিয়ে চুপ করে বসে থাকা যাবে না। নেগেটিভ চিন্তার ফ্রেন্ডের সাথে নিয়মিত উঠাবসা করা যাবে না। নিজের দোষ, অন্যের ঘাড়ে চাপানো যাবে না। অন্যের জীবনের সাথে নিজের জীবনকে তুলনা করে হাত পা ছেড়ে বসে থাকা যাবে না।

Read more...

সবচেয়ে বড় রিস্ক- কোন রিস্ক না নেওয়া

যে প্রপোজগুলো করোনি, তার সব কয়টাতেই ছ্যাঁকা খেয়েছ। যে পরীক্ষাগুলো দিতে যাওনি, তার সব সাবজেক্টেই ফেল করেছো। যে বন্দুকের গুলি ছোড়ানি, তার সবকয়টার টার্গেটই মিস হয়েছে।

Read more...

ভালো না লাগা- একটা জাতীয় সমস্যা

যে ট্রাফিক জ্যামে তিন ঘন্টা আটকে থাকায় তোমার মেজাজ খারাপ হচ্ছে, সেই ট্রাফিক জ্যামেই, ট্রাফিক পুলিশ সারাদিন দাড়িয়ে থাকে তোমাকে যাওয়ার সুযোগ করে দিতে। যে রিক্সার পলিথিনের ছোট ফুটা দিয়ে পানি ঢুকে প্যান্ট ভিজে যাওয়ায় তুমি বিরক্ত হচ্ছো, সেই রিক্সারই চালক বৃষ্টিতে ভিজে যাচ্ছে তোমাকে পৌঁছে দিতে। অথচ তাদের কষ্ট, তাদের সেক্রিফাইসের কথা তোমার চিন্তায়ও আসে না। তুমি ব্যস্ত আছো তোমার ভালো না লাগা, মজা না লাগা, বিরক্ত হওয়া নিয়ে।

Read more...

অজুহাত না বাড়িয়ে চেষ্টা বাড়াও

এক ওভার বল করে কেউ বোলার হয় না। এক বেলা রান্না করে কেউ বাবুর্চি হয় না। একদিন ঘাস খেতে দিয়ে, গরুর কাছে সারা বছর দুধ আশা করা যায় না। অথচ তুমি একরাত পড়েই পাশ করে ফেলতে চাও? দিনে এক ঘন্টা সময় না দিয়েই, এক একটা সাবজেক্টের সবকিছু বুঝে ফেলতে চাও? সারা বছর ফাঁকিবাজি করেও ভালো ভার্সিটিতে চান্স পেতে চাও?

Read more...

ফেইক লাভ গুরু

প্রেম রিলেটেড প্রশ্ন, হতাশা কিংবা কনফিউশন রিলেটেড প্রশ্নের উত্তর

ইয়াং বয়সে প্রেম

শুধুমাত্র কম্পিউটার অন-অফ করতে পারেন এমন মানুষও ওয়েবসাইট বানাতে পারবে।

তোমার পড়ালেখা, ক্যারিয়ার, ফিউচার, প্রেম, পারিবারিক, এমনকি ব্যক্তিগত সমস্যা নিয়ে প্রশ্ন করতে পারো।

আমি কোন সার্টিফাইড পরামর্শদাতা নই। একজন বন্ধু বা সহকর্মী হিসেবে আমার বিবেচনায় যা মনে হবে তা আমি তোমাকে পরামর্শ দিবো। তবে আমার পরামর্শ কতটুকু সিরিয়াসলি নিবা সেটা তোমার বিবেচনা।



Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com