মন খারাপ করা একটা মরণ ব্যাধি

যত বেশি প্রশ্রয় দিবে, তত বেশি কুঁকড়ে খাবে

মানসিক অবস্থা রিলেটেড মূল পাতা

তোমার মন খারাপ, মাথা গরম, কিংবা ভালো না লাগার জন্য তুমিই দায়ী। অন্য কেউ না। যেমন ধরো, কেউ তোমাকে অন্যায়ভাবে গালি দিলে তুমি ক্ষেপে যাবে। মন খারাপ করবে। তবে কোন পাগল গালি দিলে তুমি কিন্তু ক্ষেপে যাবে না, বা মন খারাপও করবে না। বরং ইগনোর করবে। অথচ দুইজনেই তোমাকে গালি দিছিলো। কিন্তু দুজনের ক্ষেত্রে তোমার রিএকশন আলাদা আলাদা হয়েছে। তারমানে, কেউ তোমার সাথে অন্যায় কিছু করলে তোমার রিএকশন কি হবে, সেটা তুমি ঠিক করো। তুমি কন্ট্রোল করো। অন্যরা না। তাই, সব একশনের এগিনিস্টে সমান ও বিপরীত রিএকশন হবে, কি হবে না- সেটা তোমার হাতে। একশন দেয়া পাবলিকের হাতে না।

তোমার আশেপাশে এমন অনেকেই আছে যারা পুচকা একটা জিনিস নিয়ে তুলকালাম বাঁধিয়ে ফেলে। ক্ষমতার জোর খাটিয়ে বিনা কারণে বকাঝকা করে। বারবার ইনসাল্ট করে, টিটকারি মেরে মজা নিবে। আর তুমি অসহায়ের মতো হা করে থাকিয়ে থেকে মন খারাপ করবে। কারণ পাল্টা জবাব দিলে, বা ভুল ধরাতে গেলে, তোমার চাকরি চলে যেতে পারে। হাত খরচ বন্ধ হয়ে যেতে পারে। তাই এইসব ক্ষেত্রে- "act like other, think like yourself" ফর্মুলা ফলো করবে। ওদের কথা শুনবে কিন্তু মাথায় ঢুকাবে না। গালাগালি শুনার সময়, মনে মনে ফেভারিট গানের লাইন বানান করে পড়তে থাকো। কলেজ ফ্রেন্ডদের নাম বা অন্য কিছু চিন্তা করতে থাকো। দেখবে ওদের গালাগালি শেষ হয়ে গেলেও তোমার মন খারাপ হবে না।

মন খারাপ করা একটা মরণ ব্যাধি। এটা জীবিত অবস্থায় তোমার ফিউচারকে মেরে ফেলবে। তোমার নিঃশ্বাস থাকবে, মন খারাপের কারণে কাজে অগ্রগতি আসবে না। স্বপ্ন দেখবে, কিন্তু সময় খুঁজে পাবে না। প্ল্যান করবে, কাজের স্পৃহা আসবে না। অন্যদের দেখবে এগিয়ে যাচ্ছে, নিজের ভিতরে উদ্যম পাবে না। সো, মন খারাপ হওয়ার আগেই মনকে কন্ট্রোল করো। আজ থেকে ছয় মাস পরে, দুই বছর পরে ওদের চাইতে আরো বেশি কিভাবে এগিয়ে যাবে সেই চেষ্টা করো। মন খারাপের দিনটাকে স্কিল ডেভেলপের দিন বানাও। ভালো না লাগার সময়টাকে, সফলতার সিঁড়িতে রিপ্লেস করো। কারণ তোমার মন কন্ট্রোল করার সুইচ তোমার হাতে। দুনিয়ার অন্য কারো হাতে না।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com