অযথা প্ল্যান, করে ফিউচার ম্লান

যত বেশি বানাবা প্ল্যান, স্বপ্ন তত বেশি হয়ে যাবে ম্লান

বড় প্ল্যানে বড় ভয়, ছোট প্ল্যানে দ্রুত জয়

আস্ত একটা হাতি খেয়ে ফেলতে বললে, আপনি ভড়কে যাবেন। কয়েক সেকেন্ডের মধ্যেই বুঝে ফেলবেন, আস্ত একটা হাতি খাওয়া কোনভাবেই সম্ভব না। তবে এক প্লেট ভাত খাইতে বললে, সাথে সাথে খাইতে বসে যাবেন। কারণ এক প্লেট ভাত হাতির তুলনায় পরিমাণে অনেক অনেক কম।

Read more...

রিচার্জ ইউরসেল্ফ

দুনিয়ার ৯৯.৯৯৯৯% মানুষ, জীবিকা নির্বাহ করে, খায় দায় ঘুমায়, তারপর একদিন মরে যায়। তাদের অনেকেই প্রচুর ট্যালেন্টেড, দক্ষতা আছে, তারপরেও তারা তাদের লক্ষে পৌছতে পারে না। ট্যালেন্ট বা দক্ষতা নয়, আপনাকে সফলতা দিবে- আপনার চেষ্টা, আপনার কাজ, আপনার সাধনা।

Read more...

আমাদের স্বপ্নগুলো প্ল্যানের টেবিলেই মারা যায়

কোন একটা ড্রিমের পিছনে ছোটার জন্য দুই-এক লাইন প্ল্যান বানানোর পরে আমরা এত বেশি টায়ার্ড হয়ে যাই যে পরের ছয় মাস আর কোন খবর থাকে না। কোন একটা কাজ কিভাবে করবো সেটা নিয়ে কনফিউশন থাকার কারণে, কি করতে চাই সেটাই ভুলে যাই। একবার দুইবার না, বারবার ভুলে যাই।

Read more...

বেশি অপশন রাখলে কোনটাই হয় না

আমরা সামনের দরজায় ঝামেলা দেখলে পিছনের দরজা খুঁজি। কাজ শুরু করার আগেই ব্যাকআপ প্ল্যান নিয়ে ভাবি। আসল কাজ করার খবর নাই, ইন কেইস না পারলে, কোন কারণে না হইলে, সুযোগ না পাইলে কোন রাস্তা দিয়ে লেজ গুটিয়ে পালাবো সেই চিন্তায় রাতের ঘুম হারাম করে ফেলি।

Read more...

আজাইরা প্ল্যান বানানো বন্ধ করো

দুনিয়াতে সবচেয়ে বড় মিথ্যা -"পড়ালেখা আপনাকে সফল করে তুলবে" এইটা যদি সত্যিই হতো, তাইলে দুনিয়ার সবচেয়ে বড় ডিগ্রীধারী লোকগুলা সবচেয়ে বেশি সফল হতো। তা কিন্তু না। বরং সফল অনেকেই ঠিকমতো গ্রাজুয়েশনই শেষ করে নাই।

Read more...

নেক্সট স্টেপ নিয়ে ভাবো, দ্রুত লক্ষ্যে পৌঁছাবে

বড় কাজটাকে ছোট ছোট অংশে ভাগ করে, নিজেকে লাইনে রেখে, বার বার ফিরে এসে ট্রাই করার কথা কেউ বলে দিবে না। তারজন্য তোমার ভিতর থেকে ফিলিংস আসতে হবে। কাজটার প্রয়োজনীয়তার ইমোশন নিজেকেই গ্রো করতে হবে।

Read more...

চিকন চাকন স্ট্রাটেজি বনাম পারফেক্ট প্ল্যান

ম্যাথ, ইংলিশ বা সাইন্সে তেমন ভালো না হইলেও, হেডমাস্টারের ছেলে সব সময়ই ফার্স্ট বয়। অন্য কেউ অনেক ভালো ভাব-সম্প্রসারণ লিখলেও নম্বর পায় না। এদের কাছে একবার ধরা খাইলেও দুইবার ধরা খাওয়া যাবে না। চুপচাপ হজম না করে, চিকন চাকন স্ট্রাটেজি বের করতে হবে।

Read more...

ফেইক লাভ গুরু

প্রেম রিলেটেড প্রশ্ন, হতাশা কিংবা কনফিউশন রিলেটেড প্রশ্নের উত্তর

ইয়াং বয়সে প্রেম

শুধুমাত্র কম্পিউটার অন-অফ করতে পারেন এমন মানুষও ওয়েবসাইট বানাতে পারবে।

তোমার পড়ালেখা, ক্যারিয়ার, ফিউচার, প্রেম, পারিবারিক, এমনকি ব্যক্তিগত সমস্যা নিয়ে প্রশ্ন করতে পারো।

আমি কোন সার্টিফাইড পরামর্শদাতা নই। একজন বন্ধু বা সহকর্মী হিসেবে আমার বিবেচনায় যা মনে হবে তা আমি তোমাকে পরামর্শ দিবো। তবে আমার পরামর্শ কতটুকু সিরিয়াসলি নিবা সেটা তোমার বিবেচনা।



Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com