বেশি অপশন রাখলে কোনটাই হয় না

অযথা প্ল্যান, করে ফিউচার ম্লান

Plan related main page

এক ইয়াং সাহসী রাজা একটা দ্বীপ দখল করতে গিয়ে দেখে সে আসার আগেই আরেক রাজা লাখ লাখ সৈন্য-সামন্ত, গোলা-বারুদ নিয়ে দ্বীপের মধ্যে আস্তানা গেড়ে ফেলছে। বিপক্ষ বাহিনীর শক্তি, সৈন্য সংখ্যা, সাজ-সজ্জা দেখে ছোট রাজার সেনাপতিরা ফিরে যাওয়ার জন্য উসখুস শুরু করে দিছে। ভিতু সেনাপতিদের অবস্থা দেখে ক্ষিপ্ত রাজা তার সব নৌকায় আগুন লাগায় দিয়ে বললো, "পরিবার পরিজনের কাছে ফিরে যেতে চাইলে, এই যুদ্ধ জয় করেই যেতে হবে।"

আমরা সাহসী রাজার ভিতু সেনাপতিদের মত। সামনের দরজায় ঝামেলা দেখলে পিছনের দরজা খুঁজি। কাজ শুরু করার আগেই ব্যাকআপ প্ল্যান নিয়ে ভাবি। আসল কাজ করার খবর নাই, ইন কেইস না পারলে, কোন কারণে না হইলে, সুযোগ না পাইলে কোন রাস্তা দিয়ে লেজ গুটিয়ে পালাবো সেই চিন্তায় রাতের ঘুম হারাম করে ফেলি। সেজন্য আমাদের টার্গেট কোনদিনও দুনিয়ার আলো দেখতে পায় না। এমনকি প্ল্যান বি একটু আধটু চেষ্টা করলেও দুই দিন পরে ঝামেলা দেখলে সেটাও ছেড়ে দেই। শেষ পর্যন্ত প্ল্যান সি বা ডি নিয়ে বাকী জীবন সুখে থাকার ভান করি। তাই আজকে থেকে অল্টারনেটিভ প্ল্যান বানানো বন্ধ। কিছু জয় করতে হইলে টার্গেটটাই জয় করবেন। হাসিল করতে হইলে আসল জিনিসটাই হাসিল করবেন। নো সাইড কিক।

আমাদের সেকেন্ড সমস্যা হচ্ছে আমরা খেলার শেষ দেখি না। খেলার টাইম লিমিট সেট করে দেই না। অনেকটা টেস্ট ম্যাচের ব্যাটসম্যানদের মতো, বলের পর বল, ওভারের পর ওভার ছেড়ে দেই আর মনে মনে ভাবি যতক্ষণ পর্যন্ত ক্রিজে আছি ততক্ষণ পর্যন্ত চান্স আছে। এই অফুরন্ত সময় মনে করার কারণে, আজকের কাজ কালকে, এই সপ্তাহের কাজ পরের সপ্তাহে, এই মাসের কাজ পরের মাসে পিছাইতে পিছাইতে, এক সময় দেখি চার-পাঁচ বছর গায়েব হয়ে গেছে। তখন চাকরি বাকরি যোগাড় করে বিয়ে সংসারের সেট করার দিকে মনোনিবেশ করি। সেই টেস্ট ব্যাটসম্যানদের মত ঠেকাতে ঠেকাতে দেখি পাঁচ দিন শেষ, লাইফের মেয়াদ শেষ। তখন টেস্টের মত আমাদের লাইফও ড্র হয়ে যায়। স্বপ্নগুলা শো-কেইসের ধুলার আস্তরের নিচে চাপা পড়ে যায়।

স্বপ্নগুলা শো-কেইসে রাখতে না চাইলে, টার্গেট সেট করে টি টুয়েন্টি ম্যাচের ওভারের মত টাইম লিমিট সেট করে দিতে হবে। ওভার যেহেতু কম, সেজন্য শুরু থেকেই রিস্ক নিয়ে বাউন্ডারি হাঁকানোর চেষ্টা করতে হবে। তখন দুই চারটা উইকেট পড়ে গেলে, দুই চারটা ম্যাচ হেরে গেলেও জিতার জন্য ঝাঁপিয়ে পড়ার চেষ্টা বেশি হবে এবং এক সময় না এক সময় জয় চলে আসবে।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com