সময় বের করার উপায়

সময়ের এক ফোঁড়, কমাবে হতাশার ঘোর

টাইম রিলেটেড সব লেখার মূল পাতা

“I dream a dream and time goes by Hoped high, thought will never die I was young and unafraid Enjoyed and my time was wasted” - collected and modified

--- দম ফেলার টাইম নাই। এমন একটা ভাব যে, আজরাইল এসে দরজায় নক করলেও বলি, টাইম নাই, পরের সপ্তাহে আইসেন। এইভাবেই দিন গিয়ে রাত আসে, মাস গিয়ে বছর পুরে। স্বপ্নগুলো যায় হারিয়ে, জীবনের চলার বাঁকে। কোনো একটা কাজ করার সখ যদি অনেক স্ট্রং হয়। আপনি যদি ডিটারমাইন্ড হোন তাইলে টাইম বের করার একটা সিম্পল সিস্টেম আছে। এইটাকে আমি বলি, "টপ টেন পিক ওয়ান"। খুবই সিম্পল চারটা স্টেপ।

স্টেপ - ১: আপনি সপ্তাহের মধ্যে কি কি কাজ করেন সেটার একটা লিস্ট বানায় ফেলেন। কমপক্ষে দশটা, তবে ২০ টা এর বেশি না। এই লিস্টটা মোবাইলে বা ইমেইলে হইলে লিখলে ভালো হয়। আপনি কাগজেও লিখতে পারেন। যা যা মনে আসে, জাস্ট লিখে ফেলেন। যেমন, আমার লিস্ট টা এই রকম -

১ - ঘুম

২ - অফিস + যাওয়া আসা

৩- ফ্যামিলি + পার্সোনাল ম্যাটার্স

৪- ব্লগ বা টিউটোরিয়াল দেখা

৫- পিএইচডি স্টাডি

৬- ফেবু: স্টাটাস লিখা

৭ - ফেবু: হোম পেইজ বা মাইনসের প্রোফাইল ঘাটাঘাটি smile emoticon

৮- ফেবু: পোস্টিং, কমেন্টিং, চ্যাটিং, ব্লা ব্লা ব্লা

৯ - টিউটরিয়াল, পার্সোনাল ওয়েবসাইট

১০ - জিম

১১ - পাবলিক স্পিকিং মেটেরিয়ালস

১২ - আড্ডা, ফ্রেন্ডশিপ মেইনটেইন, খাজুইরা আলাপ

১৩ - ইউটিউবিং + বিগ ব্যাং থিওরী

১৪ - রান্না + খাওয়া + বাথরুম

১৫ - পিং পং খেলা

স্টেপ-২: উপরের লিস্টের প্রত্যেক আইটেমের পাশে সপ্তাহে মোটামুটি কত টাইম স্পেন্ড করেন, সেটা লিখেন। একদম একজাক্ট হইতে হবে এমন কোন কথা নাই। এক সপ্তাহে মোট ১৬৮ ঘন্টা। মোটামুটি ১৫০ ঘন্টা মিললেই হবে।

---স্টেপ-৩: এখন এইখান থেকে যে কোনো একটা কাজ বাদ দিতে হবে অথবা কোন একটা কাজের টাইম কমাইতে হবে। সেটারে বের করেন। এবং নেস্কট কয়েকদিন ঐটা বন্ধ বা ঐটার টাইম লিমিটের মধ্যে আনতে হবে। এবং এই সময়ে আপনার সখের কাজটা করবেন।

স্টেপ -৪: মোবাইলে এলার্ম সেট করেন। এক সপ্তাহ পরে আপনাকে এলার্ম দিবে, "ফেবু কমিয়ে দ্যাট জেএস ডুড - করছিস তো?" তারমানে, এক সপ্তাহ পরে আপনি চেক করবেন, যেই কাজটা বাদ দিতে চাইসেন সেটা বাদ বা কমাইছেন কিনা। এবং সখের যে কাজটা করতে চাচ্ছেন সেটা হইসে কিনা। যদি না হয় তাইলে আবার নতুন করে লিস্ট লিখেন। এবং এলার্ম সেট করনে। আলসেমি করে পুরান লিস্ট কপি পেস্ট করলে লাভ হবে না। আপনি যে যে ফালতু কাজ করে টাইম নষ্ট করতেছেন, সেটা বার বার লিখলে, নিজের কাছে নিজের লজ্জাটা বাড়াতে হবে। এতে ছেড়ে দেয়ার জন্য আরো সিরিয়াস হবেন। কপি পেস্টের সেই ক্ষমতা নাই।

--- ফার্স্ট স্টেপে, আপনি জাস্ট নিজেকে বুঝার চেষ্টা করতেছেন। ইন রিয়ালিটি, হু ইউ আর। উচিত, অনুচিতের কোনো বালাই নাই। সেকেন্ড স্টেপটা, খুবই ইম্পর্টান্ট, প্রত্যেকটা কাজের টাইম লিখতে গেলে আপনার চোখ খুলে যাবে, আপনি নিজের কাছে নিজেকে ধরা দিয়ে, কোন একটা কাজ করা ঠিক না বেঠিক। বা কতটুকু করা ঠিক। থার্ড স্টেপ, মেইক এ প্রমিজ। আই উইল ডু ইট। আর ফোর্থ স্টেপ হচ্ছে, পিছলা পাব্লিকদের ছাই দিয়ে ধরার জন্য। যদি সিরিয়াসলি মন থেকে চেষ্টা করেন, আপনি ঠিকই পারবেন। আর না হইলে, আপনার নাম বদলাই, নাম রেখে দিবো।

সেটাও না পারলে, আরামসে প্রিমিয়ার লীগ, ক্রিকেট খেলা দেখা, ম্যারাথন গেইম অফ থ্রোন, একটানা মুভি, আনলিমিটেড ফেইসবুকিং, বাসের মধ্যে-ট্রাফিক জ্যামে ঝিমাইতে থাকেন। আর ছয়মাস পরে এক ঘন্টা গাই-গুই, প্যানর-প্যানর, ক্যা-কু করে স্টেটাস দ্যান, "পারিলাম না, পারিলাম না তো কিছুতেই, ওগো নিরুপমা"।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com