সময় গেলে সাধন আর হবে না

একটা মুহূর্ত কাজে না লাগানোর মানে একটা মুহূর্তের চিরতরে হারিয়ে ফেলা

টাইম রিলেটেড সব লেখার মূল পাতা

তুমি জানো তোমার কি করা উচিত। তুমি দেখতেছ অন্যরা কিভাবে একটু একটু করে গর্ত থেকে পাহাড়ের চূড়ায় উঠে যাচ্ছে। অথচ তুমি কিছু না করেই চৌকির নীচে বসে বসে সময় নষ্ট করতেছ। কোন কিছু অর্জনের চেষ্টা না করেই বেড়ে যাচ্ছে তোমার বয়স। সেজন্যই বয়স বাড়ার সাথে সাথে মানুষের আফসোসের লিস্ট বড় হতে থাকে। কেনো ভালো করে পড়লাম না, কেনো আরেকটু চেষ্টা করে দেখলাম না, কেনো তার কথা শুনলাম না, কেনো ওই মুহূর্তে ওকে প্রপোজ করলাম না, ইত্যাদি ইত্যাদি। তবে শিশুকাল বা বুড়াকাল নিয়ে কারোরই তেমন আফসোস থাকে না। আফসোস যাথাকে সবই মাঝখানের কালকে নিয়ে। কলেজ, ভার্সিটি বা চাকরি জীবনের শুরুর দিকটাকে নিয়ে।

প্রশ্ন হচ্ছে, তুমি কোনো বেশি বেশি চেষ্টা করোনা?

-কারণ তোমার ভালো লাগে না। মজা লাগে না।

কোনো তোমার মজা লাগে না?

-উও ও ও ও.... সেটা তুমি জানো না।

সেটা জানো না কারণ মজা লাগার পথে তুমি হাঁটোনি। হাঁটতে চাওনি। আসলে তুমি জানোইনা কোন পথে হাঁটলে তোমার মজা লাগবে। সেজন্যই তুমি বসে আছ, কেউ এসে তোমার পথটা দেখিয়ে দিবে। কিন্তু কোনদিনও তুমি ভেবে দেখোনি- বাসে চড়তে হইলে বাসস্টান্ডে যাইতে হয়, বাস এসে তোমার দরজায় কড়া নেড়ে বলবে না- এসো আমার পিঠে করে এগিয়ে চলো। পথের কাছে গেলেই পথের দেখা পাবে। বাসায় বসে থাকলে নয়।

সফলতার মুকুট পড়তে হলে, তুমি যেখানে বসে আছ সেখান থেকে উঠে দাড়াতে হবে। নিজের চিন্তাশক্তি বা অন্য কারো অগ্রগতি থেকে অনুপ্রাণিত হয়ে তোমাকে সিদ্ধান্ত নিতে হবে- আমি এটা করবো। করবোই করবো। যেভাবেই হোক করবো। এই যে ইচ্ছা, সেটা হতে হবে মনের ইচ্ছা। মনের ভিতরের ইচ্ছা। চেষ্টাটা হতে হবে আবেগের চেষ্টা। কোন পরিকল্পনার চেষ্টা না। কারণ কোন কিছুর আশা করলে বা প্ল্যান সেট করলে- টাকা নাই, ইন্টারনেটের স্পিড নাই, অভিজ্ঞতা নাই, বুয়া আসে নাই, মামা-খালু নাই, এমন হাজারটা কারণ এসে তোমার পরিকল্পনাকে নষ্ট করে দিবে। সেজন্য তোমার লক্ষ্যের সাথে আবেগ মিশিয়ে একটা প্যাশন তৈরি করতে হবে। সেই প্যাশনটার জন্য একটু একটু চেষ্টা করতে করতে তুমি চেষ্টার প্রসেসটাকে উপভোগ করবে। কারণ আবেগ আর উপভোগ মিশিয়ে যে চেষ্টা, সে চেষ্টা ছোট খাটো বাধার দেয়ালের কাছে মাথা নত করে না।

একবার সময় চলে গেলে- কলেজ, ভার্সিটি বা চাকরি লাইফে ফিরে গিয়ে ডিফারেন্ট কিছু করার সুযোগ কোনদিনও পাবে না। তাই চুপচাপ চৌকির নিচে বসে বসে আফসোসের লিস্টটাকে আর বড় করোনা।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com