মুখস্থ করতে পারি না

Study smart for excellent result.

Life Hacks and Tips

আমি, মুখস্থ করতে পারি না- বলে ভাব পিটানো পোলাপানরে ঠাটিয়ে দুইটা চড় দিলে, গরুর রচনা টপ-টু-বটম বলে ফেলবে। অথচ ক্লাসের পড়া পড়তে বললে- মুখস্থ করতে পারিনা বলে ভাব পিটাবে। আসলে যেকোন থিওরিটিক্যাল জিনিস একটু খেয়াল করে, ছোট ছোট অংশে ভাগ করে, স্টেপ বাই স্টেপ আগের অন্য কিছুর সাথে রিলেট করে অথবা বাস্তব কোন কিছুর মতো গুছিয়ে ভিজুয়ালাইজ করার চেষ্টা করলে, থিওরিটিক্যাল জিনিসগুলাও খুব ভালোভাবে বুঝা যায়, মনে রাখা যায়। অথচ না পড়েই, চেষ্টা না করেই জিনিসগুলাকে বোরিং, মুখস্থ মার্কা তকমা লাগিয়ে দিনের পর দিন ফাঁকিবাজি করে যাচ্ছ।

পোলাপানের সেকেন্ড অজুহাত- পড়ি, কিন্তু মনে থাকে না। আরে ভাই, পড়লে যদি মনে না-ই থাকে। তাহলে আগে যে পড়ছিলি, সেটা মনে আছে কেমনে? বরং ভুলে গেলে তো, আগে যে পড়ছিলি সেই কথাও ভুলে যাওয়ার কথা। নাকি ভুলে যাওয়াটাও ঠিকমতো করতে পারতেছস না।

আর পড়তে বসলে যেহেতু ঘুম পায়, তাই আজকের পর থেকে পড়তে বসবি না। বরং পড়তে দাঁড়াবি। দাড়ায় দাড়ায় পড়বি। হেঁটে হেটে পড়বি। শব্দ করে করে পড়বি। পা ঝাঁকাতে ঝাঁকাতে পড়বি। আধা ঘন্টা পর পর ২০টা করে পুশ-আপ দিবি। একটু পর পর গিয়ে চোখে পানি দিবি। তারপরেও দশ মিনিট পর পর ঘুম পাইলে, নিজের দুই গালে চারটা করে থাপ্পড় দিবি। ঠাণ্ডা পানিতে গোসল করবি। দেখবি, ঘুম তার চৌদ্দ গুষ্টিসহ পালিয়ে গেছে।

পোলাপানের চতুর্থ অজুহাত হচ্ছে- ২ মিনিটের জন্য ফেইসবুকে অন করলে, ২ ঘন্টায়ও ফেরত আসতে পারি না। এখন আমার প্রশ্ন হচ্ছে- তুই যখন জানসই একবার গেলে দেড়-দুই ঘন্টায় ফেরত আসতে পারবি না। তয় যাস ক্যা? তোরে কেউ ঠেইল্যা পাঠায়? মোবাইল এক ঘন্টা বন্ধ করে রাখলে, কেউ এসে তোরে গুঁতায়? শোন, তুই অর্ধেক সময় নষ্ট করতাছস আকাম-কুকাম করে, বাকি অর্ধেক সময় নষ্ট করতাছস আফসোস করে। এরাম করলে লাইফে কিছু হবি না নে, বাপু।

তাদের পঞ্চম অজুহাত হচ্ছে- পড়তে বসলেই দুনিয়ার হাবিজাবি চিন্তা মাথায় আসে? আরে ভাই, আজকের পর থেকে দুনিয়ার হাবিজাবি মাথায় ঢুকানো বন্ধ কর। তাহলে পড়তে বসলে আর সেগুলা চিন্তায় আসবে না। কবে কে ক্যামনে কয়টা গোল দিছে, কোন সিনেমায় কিরাম সুড়সুড়ি মার্কা দৃশ্য দেখাইছে, কার লগে কার ইটিশ-পিটিশ চলতেছে- এইগুলা সারাদিন ঘাঁটাঘাঁটি করলে- মাথার মধ্যে তো এগুলাই গিজগিজ করবে। তাই আজাইরা জিনিসগুলো ব্লক মারো, এক্টিভিটিসগুলো কন্ট্রোল করো, জীবন কন্ট্রোলে চলে আসবে।

আর্ট অফ আতলামি- ১১


FB post