সময় ও প্রেম কারো জন্য অপেক্ষা করে না

একটা মুহূর্ত কাজে না লাগানোর মানে একটা মুহূর্তের চিরতরে হারিয়ে ফেলা

টাইম রিলেটেড সব লেখার মূল পাতাা

কবি বলেছেন, "সময় ও প্রেম কারো জন্য অপেক্ষা করে না।" কবি আরো বলেছেন, "সুযোগ ও সফলতা কারো দরজায় টোকা মারে না।" তাই, প্রেম করতে চাইলে প্রেমিকারে টোকা মারুন। আর সফল হইতে চাইলে লক্ষ্যের পিছনে লেগে থাকুন। রাতভর চেষ্টার সাথে টাঙ্কি মারুন। তবে, প্রেম করা চাট্টিখানি কথা না। আবার প্রেম করা দুই এক ঘন্টার ব্যাপারও না। বিশ পঁচিশ মিনিট প্রেমিকার সাথে গুছুর গুছুর করার পরে ছয় মাস ফোন না দিলে, ম্যাসেজে নক না করে খালি বার্থডে তে উইশ করলে, প্রেম তো হবেই না বরং প্রিয়জন অন্য কারো প্রিয় হয়ে যাবে। জান পাখি ফুড়ুৎ করে উড়ে গিয়ে অন্যের ঢালে বাসা বাধবে।

একইভাবে, স্বপ্ন বা লক্ষ্যের কথা ছয় মাসে একবার ঢেকুর তুলে, সারাদিন খেলা-ফেইসবুক-রাজনীতি নিয়ে আড্ডায় মেতে থাকলে, স্বপ্ন আপনার না হয়ে, অন্য কারো হয়ে যাবে। দুই একটা সুযোগ দরজা-জানালার ফাঁক দিয়ে এসে ক্ষণিকের জন্য চুল্কানি দিলেও, আপনি টের পাবেন না। কারণ স্বপ্নের ব্যাপারে আপনি কেয়ারফুল ছিলেন না। ডেডিকেটেড ছিলেন না। আসলে স্বপ্ন দেখে কেউ সফল হতে পারে না। সফল হতে হলে চেষ্টা করতে হবে। চেষ্টার পিছনে সময় দিতে হবে। সময় নিয়ে সাধনা করতে হবে।

একটু চিন্তা করে দেখেন তো, দিনের মধ্যে কয়টা কাজ করেন যেগুলা আপনার লক্ষ্য পূরণ করতে সহায়তা করবে। আপনাকে এগিয়ে নিবে। একটাও না। কারণ আপনি স্বপ্ন দেখেন, আশা করেন, সুখ চিন্তা করেন কিন্তু অর্জনের জন্য চেষ্টা করেন না। মরিয়া হয়ে উঠেন না। লক্ষ্যটাই জীবনের একমাত্র কাজ, একমাত্র পথ, একমাত্র অবলম্বন হিসেবে চিন্তা করেন না। তাই, স্বপ্ন বুক পকেটে থেকেই পঁচতে থাকে। হারিয়ে যায় অন্য সব কাজের ভিড়ে। আর তিন বছর পরে একবার মনে পড়লে, আফসোস করে বলেন, "আশা ছিলো কিন্তু সুযোগ পাইনি"। আসলে, যে সুযোগের আশায় বসে থাকে, সুযোগ কোনদিনও তার কাছে আসে না। আর যে লক্ষ্য ঠিক রেখে লাগাতার লাথি-উষ্ঠা খেয়েও, চেষ্টা-সাধনা চালাতে থাকে, সে ঠিকই সুযোগ খুঁজে বের করে, পর্বতের চূড়া কিংবা সমুদ্রের তলা থেকে।

সঙ্গেই থাকুন::

হুট হাট করে মাঝে মধ্যে লেখা আসবে


FB post




Question or Feedback:

যদি লোকসম্মুখে প্রশ্ন জিগ্গেস করতে বা উপদেশ, বকাঝকা, গালাগালি, হুমকি দিতে সংকোচ লাগে তাইলে ইমেইল করে দেন jhankar.mahbub@gmail.com